লীলাবতী
লেখক – অদ্রীশ বিশ্বাস
প্রচ্ছদ– হিরণ মিত্র
সম্পাদনা – অদ্রীশ বিশ্বাস স্মৃতি রক্ষা কমিটি
শিল্পনির্দেশনা – সায়ন্তন মৈত্র
বই নকশা – ময়াঙ্ক রাই
পৃষ্ঠা – ১৪৪
ডিমাই সাইজ, হার্ড বাউন্ড, কাপড়ে বাঁধাই
মূল্য – ২৫০ ভারতীয় টাকা
ISBN 978-93-87577-01-5































লীলাবতী এক সাধারণ মেয়ের কাহিনি। সে এক উদ্বাস্তু মেয়ে যে পূর্ববঙ্গ থেকে তার প্রিয় আমগাছের আঁটি নিয়ে ইন্ডিয়াতে আসে। যে বিশ্বাস করত, স্বপ্নকে অত বড় করে দেখো না যাতে বিফল হয়। এক কলোনির গড়ে ওঠা আর তার ছোট সমাজ-ইতিহাসে জড়িয়ে থাকা যেন একটা প্রতীক হয়ে ওঠে সে। লীলাবতী কাঁথা সেলাই করে মেয়ে সন্তানের আশায়, তার মেয়েলি ডিজাইনে ভরা কাঁথায় শুয়ে স্বপ্নভঙ্গের চার ছেলে বড় হয়। কলোনিতে লীলাবতী হয়ে ওঠে শেষকথা। এই ব্যক্তিত্বের বদল তার অর্জন। লীলাবতীর দর্শন—কাঁদার সময় কাঁদবে, হাসার সময় হাসবে, বেশি ওভারস্মার্ট হওয়ার দরকার নেই।

লীলাবতী এক সময় চন্দ্রাহত হয়। তার পর নজরুলের মতো বাকরুদ্ধ কাটিয়ে দেয় দীর্ঘদিন। লীলাবতী প্রেমের কাহিনি হয়েও দেশভাগের যন্ত্রণার ব্যক্তিগত ইতিহাস। লীলাবতী অদ্রীশের মায়ের অশ্রুসজল জীবনকাহিনি।

 

অদ্রীশ বিশ্বাস

জন্ম ১১ সেপ্টেম্বর শ্রীরামপুরে। পড়েছেন স্নাতক ও স্নাতকোত্তর প্রেসিডেন্সি কলেজে। পড়িয়েছেন সাউথ পয়েন্ট হাই স্কুল ও রায়গঞ্জ সুরেন্দ্রনাথ মহাবিদ্যালয়ে। চার্লস ওয়ালেস ফেলোশিপে গিয়েছেন লন্ডনে। বহু বিষয়ে আগ্রহ ও লেখালিখি ছড়িয়ে আছে বহু পত্রিকায়। প্রকাশিত বই—জাল, বাঙালির গত একশো বছরের জাল সম্পর্কিত সদর্থক আলোচনা। সম্পাদিত বই—মনোত্তমা, দুই খণ্ডে বটতলার বই, দুই খণ্ডে বাঙালি ও বটতলা, সন্দীপন চট্টোপাধ্যায়ের ডায়েরি, সন্দীপন চট্টোপাধ্যায়ের গল্পসংগ্রহ। জীবনের একমাত্র পুরস্কার পেয়েছেন লিটিল ম্যাগাজিন লাইব্রেরি থেকে। চন্দ্রাহত অদ্রীশ জুন, ২০১৭ এ আত্মহননে মায়ামুক্ত হয়েছেন।

আজকালে প্রকাশিত সমালোচনা
একদিন দৈনিক পত্রিকায় প্রকাশিত সমালোচনা