আমাদের কথা

আমরা নতুন দিনের বাংলা বই-এর প্রকাশক

আপনাদের সকলকে ধন্যবাদ। আমরা মূলত, ননফিকশন বই করতে চাই, চাই অন্যভাবে ইতিহাসকে লিখতে। আমরা চাই না রোজ রোজ অজস্র বই ছাপা হোক। আমরা নিজেরা ইন্টারনেট-ওয়েবেও পড়তে স্বচ্ছন্দ। কিন্তু চাই না, উঠে যাক বাংলা বই। হয়তো একবার পড়ার পরও ফিরে দেখতে চাই কোনও কোনও বই। সহজে মন ভরে না। সঙ্গে রাখতে চাই, সামনে রাখতে চাই এমনই কিছু বই তৈরি করছি আমরা।  আমাদের পুস্তক তালিকার জন্য লিখুন। হাতে নিয়ে দেখুন, আমাদের বই।

বাংলা প্রকাশনীতে আমরা প্রথম চালু করেছি বই পিছু এক সম্পাদক ও এক শিল্পনির্দেশক নীতি। কয়েটি বিশেষ সিরিজের জন্য চালু করেছি বুক কিউরেশন। বিষয়টি নতুন, কিউরেটর পাওয়াও সহজসাধ্য নয়। এনআইডি প্রাক্তনী ডিজাইনারেরা এই বইগুলি ডিজাইন করছেন কেউ দিল্লিতে, কেউ গোয়াতে কেউ কলকাতায়। সর্ব অর্থেই আমরা গ্লোবাল ডায়াস্পোরার কথা ভাবছি।

আমাদের বই পাওয়া যায় কলকাতার কলেজস্ট্রিট সহ বিভিন্ন বিপণীতে। অ্যামাজন ডট ইন বা বইচই ডট কমে আপনি সহজেই কিনতে পারবেন বাড়িতে বসে। বাংলাদেশ সহ বিভিন্নদেশেও আপনারা পেতে পারেন সহজেই। আপনারা আমাদের সঙ্গে যুক্ত থাকতে পারেন ফেসবুক বা গুগুল প্লাসে।

https://www.facebook.com/groups/lyriqal.books/

নতুন প্রকাশিত বই সম্পর্কে বিশদ জানতে চোখ রাখুন ফেসবুক পেজ
https://www.facebook.com/Lyriqal-Books-৯ঋকাল-1241300272567462/
বা এখানে www.lyriqalbooks.com এ।

সন্মানিত সম্পাদক

৯ঋকালের প্রতিটি বই সম্পাদিত। সকলেই যত্ন নিয়ে সাজাচ্ছেন প্রতিটি বই। ৯ঋকাল সম্পাদকদের মূল কাজটা ভিশনারি– দেখতে পাওয়া ও অন্যকে দেখতে সাহায্য করা, পাণ্ডুলিপিকে বই হিসাবে দেখতে পাওয়াটাই এনাদের কাজ। মানের মাপকাঠি হিসাবে আমরা আকাশকেই নির্ধারণ করেছি। আমরা একাডেমিক বইয়ের ঝকমারি মুদ্রণ লাঞ্ছনা বর্জন করেছি। আমাদের বই কেবল পড়ার নয় দেখারও। সম্পাদকীয় মার্জনায় বাংলা গদ্যকে করে তোলা সমকালীন স্বাদু ও পাঠ-উপযোগী। আমাদের বইতে বিশেষণ কলঙ্কিত ভূমিকা নেই। কৈফিয়ৎ, প্রাসঙ্গিক তথ্য, টীকাটিপ্পনী, সম্পাদকীয় পাঠ সংকলিত হয় বইয়ের শেষে, আমরা তাকে বলি অতিরিক্ত। কয়েকটি অতিরিক্ত সংকলন নিজেরাই বই হয়ে উঠতে চায়। কয়েকটিতে যুক্ত হয়েছে সমকালীন দৃষ্টিকোণ, বাড়ানো হয়েছে ভাবনার নানান পরিসর। সযত্নে পরিহার করেছি ইন্টারনেটে সহজে যা পাওয়া যায় সেই সব তথ্য বরং বুনতে চেষ্টা করা হয়েছে গোষ্ঠীগত জ্ঞানের ইমারত।

রবিশংকর বল
কুশল রায়
প্রসূণ বন্দ্যোপাধ্যায়
অচিন্ত্যরূপ রায়
অরণী বসু
অনিন্দ্য বন্দ্যোপাধ্যায়
সুমন্ত মুখোপাধ্যায়
সামরান হুদা
মোহর ভট্টাচার্য
দামু মুখোপাধ্যায়
ডাঃ অবন্তিকা পাল
কিঙ্কিণী বন্দ্যোপাধ্যায়
শ্রীকুমার চট্টোপাধ্যায়
বোধিসত্ত্ব ভট্টাচার্য
সুমেরু মুখোপাধ্যায়
শতাব্দী দাস
শারদ্বত মান্না
ডাঃ কৌশিক দত্ত
ডাঃ ইন্দ্রনীল ঘোষ দস্তিদার
সম্বিৎ বোস
অনির্ব্বাণ বসু
সম্বিৎ বসু
রঞ্জন রায়
তন্ময় পাঠক
বিকাশ গণ চৌধুরী
মৌমিতা মহাপাত্র
অনিরুদ্ধ নাগ
রায়া দেবনাথ
ডাঃ প্রজ্ঞাদীপা হালদার

অমৃতা চক্রবর্তী

ব্লার্ব সম্পাদক
মোহর ভট্টাচার্য

প্রোমোশনাল কপি
সৌমিত দেব

প্রোমোশনাল লে-আউট
সুমেরু মুখোপাধ্যায়

ওয়েবসাইটে ব্যবহৃত ছবি
খালেদ চৌধুরী, অঙ্গনা সেন, মাহ্‌বুবুর রহমান, মৃন্ময় দেববর্মা, শুভান চিত্রকর, স্মারক রায়, হিরণ মিত্র ও সত্যজিৎ রায়

 

কীভাবে পাণ্ডুলিপি পাঠাবেন

সামাজিক ইতিহাসের উপর যেকোনও পান্ডুলিপি পাঠান। সুন্দর করে লিখে পাঠান আপনাদের পারিবারিক ইতিহাস, আঞ্চলিক ইতিহাস বা একান্তই আপনার কথা। আমাদের সর্বাধিক আগ্রহ আত্মজীবনী মূলক লেখায়। সমুচিত পরিমাণ রম্যতায়। নারী ও পরিবেশ বিষয়ে যে কোনও লেখা পাঠাতে পারেন। আমরা কোনও একাডেমিক লেখা বা নিরস গবেষণাপত্র ছাপাতে আগ্রহী নই। অভ্রতে টাইপ করে ওয়ার্ড ফাইল মেল করুন বা পোস্টে পাঠান প্রিন্ট নিয়ে। পাতার কেবল একদিকেই লেখা থাকা আবশ্যক। একমাসের মধ্যে আমরা লিখিত মতামত জানাই।

এতদিনে সকলেই জেনেছেন আমাদের নতুন প্রকাশনার ঠাটবাটের কথা। আমরা এসেছি আমাদের সময়ের ইতিহাস লিখতে। প্রকাশনার মানে যা হবে সবার উপরে। আমরা মূলত ননফিকশন বই করছি। সমস্ত ডিজাইনড বই। আমাদের প্রথম পর্যায়ের সাতটি বই বেরিয়েছে পরবর্তী পনেরোটি বইয়ের কাজ দ্রুতগতিতে চলছে। সম্পাদনা কার্য শেষ। আপনারা যে ভাবে কাজে হাত লাগিয়েছেন আমাদের সঙ্গে তাতে আমরা আপ্লুত। রোজই পান্ডুলিপি আসছে। আমাদের বিশেষজ্ঞরা সেগুলি দেখছেন, মতামত দিচ্ছেন।

মনে রাখবেন, আমরা সামাজিক ইতিহাসে, আত্মজীবনী, পোষ্ট পার্টিশন লেখালিখি, ডায়াস্পোরিক লেখালিখিতে আগ্রহী। নতুন নগরীর ইতিহাস, আঞ্চলিক ইতিহাস, নতুন নতুন পেশা আর দেশ নিজেদের মত আবিষ্কার আমরা বৃহত্তর পাঠকের সঙ্গে ভাগাভাগি করতে চাই। পাণ্ডুলিপি পাঠানো খুব সহজ। মেলে অথবা আমাদের ঠিকানায় পোস্ট করে দিন। নিজের কাছে কপি রেখে পান্ডুলিপি পাঠাবেন।

৯ঋকাল বুক্‌স
LYRIQAL BOOKS
৯/২ বলরাম বোস ঘাট রোড (দ্বিতল)
ভবানীপুর
কলকাতা- ৭০০০২৫
lyriqal.books@gmail.com